Breaking

Friday, April 3, 2020

বিনা মুল্যে ওয়েবসাইট ডিজাইন বানানো শিখুন

What is Web Development?

ওয়েব উন্নয়ন কাজ বিভিন্ন উপাদান উপর নির্ভর করে। ওয়েব ডেভলপমেন্ট সাধারণ ওয়েব-ভিত্তিক ইন্টারনেট অ্যাপ্লিকেশন, ইলেকট্রনিক ব্যবসা এবং সামাজিক নেটওয়ার্ক পরিষেবাগুলিতে প্লেইন পাঠ্যের একটি সাধারণ একক স্থিতিশীল পৃষ্ঠার মাধ্যমে হয়ে  থাকে । দুটি বিষয় ওয়েব ডেভলপমেন্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

There are Back-End and Front-End in web development.


What is Back-End Web development?

ওয়েব ডেভলপমেন্ট হ'ল ইন্টারনেটের জন্য একটি ওয়েবসাইট তৈরি সাথে জড়িত কাজ। একটি ওয়েব ডেভলপমেন্ট কারী অ্যাপ্লিকেশন এবং কার্যকারিতা দেখা শুনা করে থাকে । সাধারণত, একটি ওয়েব ডেভলপমেন্ট কারী মনোনিবেশ করবে Back-End server programming like PHP, Java, Ruby, and .NET.

What is Front-End Web development?


ওয়েব ডিজাইন ওয়েবসাইট তৈরির পদ্ধতি। এটি ওয়েব পৃষ্ঠার বিন্যাস, সামগ্রী সামগ্রী এবং গ্রাফিক্স ডিজাইন সহ বিভিন্ন দিককে অন্তর্ভুক্ত করে। Generally on the Front-End programming of a site using HTML, CSS, and JavaScript.

How To Make A Website?


প্রথমে ওয়েবসাইট তৈরির জন্য আমাদের একটি ডোমেন এবং হোস্টিং সার্ভার কিনতে হবে।



এই বস্তুটি ওয়েবসাইটগুলি তৈরির জন্য প্রয়োজনীয়:

  • Buy Domain
  • Buy Hosting Server

বিভিন্ন ধরণের গবেষণার পরে, আমরা আপনাকে কয়েকটি সেরা ডোমেন হোস্টিং সংস্থা সরবরাহ করি


Namecheap

আপনি নেমচিপ থেকে একটি ডোমেন এবং হোস্ট কিনতে পারেন। নেমচিপে দুটি পেমেন্ট গেটওয়ে ক্রেডিট কার্ড এবং পেপাল রয়েছে।


আপনার যদি ক্রেডিট কার্ড না থাকে এবং পেপাল অ্যাকাউন্ট থাকে তবে আপনি কিউহস্টার ব্যবহার করতে পারেন। Qhoster থেকে আপনি অনেক পেমেন্ট গেটওয়ে পেতে পারেন। তারপরে আপনি ডোমেন এবং হোস্টিং ক্রয় করতে পারেন। আপনি ভার্চুয়াল মুদ্রা যেমন পেজা, বিটকয়েন, পারফেক্ট মানি, নেটেলার, স্ক্রিল ইত্যাদি ব্যবহার করতে পারেন। 


আপনি বিনামূল্যে একটি ডোমেন কিনতে পারেন। আমি এটি নিবন্ধভুক্ত করার সময় আমার প্রথম ডোমেন নামটি আসলে বিনামূল্যে ছিল। আপনি হয়ত কাউকে এমন বিজ্ঞাপন পান যে তারা একটি বিনামূল্যে ডোমেন অফার করে। 


এখন আমি আপনাকে দেখাতে যাচ্ছি, আপনার ব্যবসায়ের ওয়েবসাইট শুরু করার জন্য কীভাবে একটি বিনামূল্যে ডোমেন কিনতে হবে। Freemom একটি ডোমেন সংস্থা, এখান থেকে আপনি একটি ফ্রী ডোমেন কিনে আপনার ওয়েবসাইট শুরু করতে পারেন। প্রতিটি ডোমেন কোম্পানি  তাদের এক্সটেনশন .com, .net, এক্সটেনশন সরবরাহ করে।  তবে Freemom আপনাকে  tk, ml, gs, এক্সটেনশন সরবরাহ করে। 

Freemom রেজিস্ট্রেশন খুব সহজ। আপনি যখন আপনার ডোমেনটি অনুসন্ধান করেন এবং ক্রয় করেন তখন ফ্রেইনম আপনার মেলবক্সে একটি যাচাইকরণ কোড প্রেরণ করে। আপনাকে এটি যাচাই করতে হবে। তারপরে আপনার ডোমেনটি নিবন্ধিত হয়েছে। কেনার পরে তারা আপনাকে দুটি নামের সার্ভারের ঠিকানা দেয়। আপনাকে ডোমেন ডিএনএস সার্ভারে সেট করতে হবে। তার জন্য আপনাকে ডোমেন ম্যানেজমেন্টে যেতে হবে।

ডোমেন নেম সার্ভার পরিবর্তন করার পরে। তারপরে আপনাকে হোস্টিং কন্ট্রোল প্যানেলে যেতে হবে। নিয়ন্ত্রণ প্যানেল থেকে আপনার ডোমেন যুক্ত করতে হবে। আপনি নিয়ন্ত্রণ প্যানেল থেকে যে কোনও সমস্যা সমাধান করতে পারেন।

প্রথমে, আমরা আমাদের ডোমেন যুক্ত করি। তারপরে আপনাকে অ্যাড বাটনে ক্লিক করতে হবে। আপনার ডোমেন যুক্ত করার পরে আপনার ক্লিক করে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হবে। ওয়ার্ডপ্রেস থেকে আপনি নিজের ওয়েবসাইট এবং থিম কাস্টমাইজ করতে হবে।

ওয়ার্ডপ্রেস একটি সিএমএস প্ল্যাটফর্ম। আপনি এটি আপনার ওয়েবসাইট তৈরির জন্য ব্যবহার করতে পারেন। আপনি এটি কোন প্ল্যাটফর্ম গ্রহণ করছেন তা আপনার ওয়েবসাইট বিভাগের উপর নির্ভর করে।

ভাল ডিজাইনের জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করে বিশ্বের বেশিরভাগ লোক। উদাহরণস্বরূপ, আমাদের ওয়েবসাইট একটি ব্লগ ওয়েবসাইট। আমরা আমাদের ডোমেনে ওয়ার্ডপ্রেস ইনস্টল করি, ইনস্টলেশন সমাপ্তির পরে, আমরা ওয়ার্ডপ্রেসে প্রবেশ করি।

তারপরে আমরা কন্ট্রোল প্যানেলে প্রবেশ করি, এখন আমরা আমাদের ওয়েবসাইটটি কাস্টমাইজ করতে পারবেন। আপনি যে ধরনের ব্যবসা করবেন আপনার ওয়েবসাইট টি সেই ডিজাইনের করতে হবে। তবে গ্রাহক নির্ভরশীলতা বিদ্ধি পাবে। আশা করি আমাদের পরামর্শ আপনাদের কাজে দিবে।

No comments:

Post a Comment